Breaking News
Home / অন্যান্য / জেনে নিন ঘরের বাতাস বিশুদ্ধ করবে যে পাঁচটি গাছ!

জেনে নিন ঘরের বাতাস বিশুদ্ধ করবে যে পাঁচটি গাছ!

রাসায়নিক পদার্থ ছড়িয়ে রয়েছে আপনার সারা ঘরে। খোলা চোখে দেখতে পাচ্ছেন না বটে, কিন্তু নিজের অজান্তেই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বিল্ডিং বানানোর উপাদান থেকে শুরু করে এয়ার ফ্রেশনার—সবকিছুতেই রয়েছে রাসায়নিক পদার্থ। সতর্ক না থাকলে ঘরের আবহাওয়া রীতিমতো বিষাক্ত হয়ে ওঠাও অসম্ভব নয়।

 

সৌভাগ্যবশত কিছু ইনডোর প্ল্যান্ট রয়েছে যেগুলো ঘরকে দূষণমুক্ত করতে সাহায্য করে। এই গাছগুলো ঘরে ক্ষতিকর ফরমালডিহাইড দূর করে অক্সিজেন বাড়াতে কাজ করে। স্টেথ নিউজ ওয়েবসাইট সন্ধান দিয়েছে এই গাছগুলোর।

 

১. ইংলিশ আইভি
এই গাছটি অনেক রঙে পাওয়া যায়। এটি বাতাস থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। ফরমালডিহাইড দূর করার জন্য ঘরের ভেতর এই গাছ রাখতে পারেন।

 

২. ব্যাম্বো প্লাম
এই ঝোপযুক্ত গাছটি ঘরের বিষাক্ত পদার্থ দূর করে। শীতকালে ইংলিশ আইভির বেশ যত্ন নিতে হয়, তবে ব্যাম্বো প্ল্যাম টিকিয়ে রাখতে বেশি যত্নআত্তির দরকার নেই। কেবল কিছু সময়ের জন্য সূর্যের আলোর প্রয়োজন হয়।

 

৩. প্যালেনোপসিস অর্কিড
এটি খুব জনপ্রিয় গাছ নয়। একে হয়তো একটু বেশিই যত্ন করতে হয়। তবে গাছটি বাতাসকে বিশুদ্ধ করে। এর পরিবর্তে ডেনড্রোবিয়ামও রাখতে পারেন। এটিও এক ধরনের অর্কিড।

 

৪. ফার্ন
আপনি যদি ঘরে পেইন্টিংয়ের কাজ করেন বা নেইল পলিশ ব্যবহার করেন তবে ফার্ন গাছকে অবশ্যই ঘরের ইন্টেরিয়রের অংশ করতে পারেন। এটি জিলিনি এবং টলিউনির মতো বিষাক্ত পদার্থ দূর করতে কাজ করে।

 

৫. পথোস
এই গাছের পাতা হৃৎপিণ্ডের মতো। এটি কম আলো এবং ঠান্ডা সহ্য করতে পারে। পথোস ফরমালডিহাইড এবং কার্বনমনোক্সাইড থেকে বাতাসকে মুক্ত করে। তাই ঘরে রাখতে পারেন ঝোপযুক্ত গাছটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *