Breaking News
Home / ফিটনেস / জেনে নিন হাঁটু ও কনুইয়ের কালো দাগ তুলতে ঘরোয়া উপায়!

জেনে নিন হাঁটু ও কনুইয়ের কালো দাগ তুলতে ঘরোয়া উপায়!

দীর্ঘদিন কনুইয়ে ভর দিয়ে পড়াশোনা করতে করতে কনুইয়ের চামড়া মোটা ও কালো হয়ে গেছে। রোদ ও ময়লা লেগে হাঁটুর অবস্থাও অনেকটা একই রকম। হাঁটু ও কনুইয়ের কালো মোটা চামড়া বিগড়ে দেয় রূপটাই। মেয়েদের জন্য তা আরও ভয়ানক হয়ে ওঠে। হাঁটুর লেন্থ জামা থেকে স্লিভলেস জামাকাপড় পরা যেন দুষ্কর হয়ে উঠেছে। এই সমস্যা থেকে বাঁচতে স্বাধীনবাংলা২৪.কম’র পাঠকদের জন্য রইল কয়েকটি ঘরোয়া টিপস। তাতে আপনার হাঁটু ও কনুইয়ের কালো দাগ মুছে দিয়ে ত্বকের কোমলতা ফিরিয়ে আনবে।

নাক দেখে বুঝে নিন মানুষের চরিত্র!

ব্যাকিং সোডা
স্কিনের কালো দাগ তুলতে কার্যকরী ফল দেয় বেকিং সোডা। এক টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য দুধ একসঙ্গে মিশিয়ে নিন। হাঁটু ও কনুইয়ে এই মিশ্রণটি আলতো হাতে লাগাতে হবে। সপ্তাহে অন্তত ২বার এর ব্যবহারে আশামুরূপ ফল পাবেন।

 

হলুদ, মধু ও দুধ
হলুদের মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক গুণ। অন্যদিকে দুধ ব্লিচের কাজ করে। মধু ত্বকের আর্দ্রতা বজায় রাখে ও ত্বকের অতিরিক্ত শুষ্কতা দূর করে। এই প্রাকৃতিক উপাদানগুলি হাঁটু ও কনুইয়ের কালো দাগ তুলতে কার্যকরী। সামান্য হলুদ, দুধ ও মধুর একটি ঘন মিশ্রণ তৈরি করে হাঁটু ও কনুইয়ে ২০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর কিছুক্ষণ হাত দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

 

চিনি ও অলিভ অয়েল
চিনি ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর হাঁটু ও কনুইয়ে তা ৫ মিনিট লাগিয়ে রাখুন। সামান্য ঘষে সাবান ও পানি দিয়ে ধুয়ে নিন।

 

লেবু ও মধু
এক চামচ লেবুর রস ও মধু একসঙ্গে মিশিয়ে নিন। ওই মিশ্রণটি ২০ মিনিট হাঁটু ও কনুইয়ে লাগিয়ে অপেক্ষা করুন। তারপর পানি  দিয়ে ধুয়ে ফেলুন।

 

ময়দা ও লেবুর রস
ময়দা ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর তা হাঁটু ও কনুইয়ে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। হাত দিয়ে একটু ঘষে হাত পা ধুয়ে নিন।

 

অলিভ অয়েল
কালো দাগ তুলে ত্বকের সুস্বাস্থ্য গড়ে তুলতে কার্যকরী হল অলিভ অয়েল। হাঁটু ও কনুইতে ১০ মিনিট অলিভ অয়েল রোজ মালিশ করতে আশানুরূপ ফল দেখতে পাবেন।

 

কোকোয়া বাটার ও শিয়া বাটার
রোজ রাতে শুতে যাওয়ার আগে কোকোয়া বাটার বা শিয়া বাটার ব্যবহার করুন।

 

নিজেকে স্মার্ট করতে গড়ে তুলুন প্রতিদিনের ২৩টি অভ্যাস!

 

অ্যালোভেরা
সূর্যের তাপে পুড়ে যাওয়া ত্বকের প্রাণ ফিরিয়ে আনতে কার্যকরী হল অ্যালোভেরা। রেগুলার ৩০ মিনিট অ্যালোভেরা জেল লাগিয়ে রাখলে উপকার পাবেন।

 

সানস্ক্রিন লোশন
বাইরে বেরনোর আগে হাতের কনুই পর্যন্ত সানস্ক্রিন লাগান। যদি আপনি ছোটো ড্রেস পরে বেরোন, তবে তা হাঁটুতেও লাগিয়ে নিন। আবার সময়মতো ময়েশ্চারাইজ়ারও লাগাতে ভুলবেন না। তাতে ত্বকের শুষ্কভাব দূর হয়ে যাবে।

 

ভিনিগার ও দই
দই ও ভিনিগারের একটি গাঢ় পেস্ট তৈরি করে হাঁটু ও কনুইয়ের কালো চামড়ার উপর লাগিয়ে নিন। গোলাকৃতিভাবে এই মিশ্রণটি ২০ মিনিট পর্যন্ত লাগাতে থাকুন। তারপর পানি  দিয়ে ধুয়ে নিন।

 

ব্লিচিং ফ্রুটস
লেবু, টোম্যাটো, আঙুর এই ফলগুলি ব্লিচিংয়ের কাজ করে। এই ফলের মধ্যে যেকোনও ফলের রস নিয়ে হাতে ও পায়ের কালো দাগে লাগান। কয়েকদিনের মাথায় বিশেষ পার্থক্য লক্ষ্য করতে পারবেন।

 

ময়েশ্চারাইজ়ার
শীত হোক বা গরম ত্বকের কোমলতা বজায় রাখতে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *