Home / নারীর স্বাস্থ্য / মুখের তিলের জন্য করণীয় জেনে নিন !

মুখের তিলের জন্য করণীয় জেনে নিন !

সকলেই চায় তার মুখমন্ডল সুন্দর থাকুক। মুখের মধ্যে তিল হওয়া অনেক সময়ই বেশ কিউট এবং সুন্দর একটি বিষয়। কিন্তু অনেক সময়ই মুখের মধ্যে অবাঞ্চিত দাগ এবং কালো তিলের জন্য মুখের সৌন্দর্য্যই নষ্ট হয়ে যায়। আর এসব ক্ষেত্রে সকলেরই চেষ্টা থাকে কি করে এই কালো দাগ বা কালো তিল দূর করা যায়। তাদের কথা মাথায় রেখে আজকের টিপস, মুখের কালো দাগ বা তিলা দূর করতে করণীয়।

জেনে নিন বিবাহিত জীবন কেমন হবে? বলে দিবে দেহের তিল!

১. তিন চা চামচ দই, এক চা চামচ ময়দা এক সাথে মিশিয়ে পেষ্ট তৈরী করে ১০-২০ মিনিট মুখে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে করে ত্বকের কালো দাগ ও তিল আস্তে আস্তে হালকা হয়ে আসবে।

 

২. মসুড়ের ডাল বাটা ও লেবুর রস এ সাথে মিশিয়ে ত্বকে ১০-১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। এতে করেও কাজ হবে।

 

৩. কাঁচা হলুদ, দুধ, মধু ও তিলের তেল এক সাথে অল্প আচেঁ জ্বাল দিয়ে আঠালো হয়ে এলে নামিয়ে ছেঁকে আঠালো তরল অংশটুকু ফ্রিজে রেখে দিন। প্রতিদিন বাইরে থেকে ফিরে এটি ব্যবহার করুন।

 

৪. মসুড়ের ডালের বেসন, মধু ও তিলের তেল এক সাথে পেষ্ট করে ত্বকে লাগালেও রোদে পোড়া দাগ দূর হয়।

ঘাড়ের বিশ্রী কালো দাগ দূর করুন এই ৫টি উপায়ে!

৫. নিম পাতার রস, পাতি লেবুর রস, মুলতানী মাটি মিশিয়ে এক সাথে পেষ্ট তৈরী করুন। চোখ বাদে মুখের বাকি অংশে লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

৬. ময়দা গরম পানিতে গুলে জ্বাল দিয়ে ঘন হয়ে এলে ঠান্ডা করে ত্বকে লাগালে ত্বকের কালো তিল আস্তে আস্তে হালকা হয়ে যাবে।

 

৭. মধু, লেবু, গোলাপ ফুলের পাপড়ি মিশিয়ে এক সাথে পেষ্ট তৈরী করুন। প্রতিদিন এই প্যাকটি মুখে লাগালে কাজ হবে।

 

৮. একটি ডিমের কুসুমের সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল, তিন থেকে চার ফোঁটা লেবুর রস মিশিয়ে পেষ্ট তৈরী করুন। তারপর মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন এবং শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আধা ঘন্টা পর অবশ্যই আবার ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো ভাবে ধুয়ে নিতে হবে।

 

৯. এক চা চামচ শুকনা হলুদের গুড়ার সঙ্গে সামান্য ঘি মিশিয়ে পেষ্ট তৈরী করে তিল বা কালো দাগের উপর আঙ্গুল দিয়ে লাগান; শুকিয়ে গেলে ভালো ভাবে ধুয়ে ফেলুন। এতে পুরোপুরি ভাবে দাগ দূর হবে।

 

১০. দারুচিনি গুড়া করে প্রতিদিন রাতে এক গ্লাস পানিতে এক চা চামচ গুড়া ভিজিয়ে রাখুন। প্রতিদিন সকালে এই পানি দিয়ে মুখ ধুলে মুখের দাগ আস্তে আস্তে কমে আসে।

মুখে গর্ত, একটু চেষ্টায় ভরাট করা যায়!

আশাকরি উপরের টিপস গুলি আপনাকে কালো দাগ বা তিলহীন একটি সুন্দর মুখ ধরে রাখতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *